মাসবুকের নামাজের নিয়ম

মাসবুকের নামায

মাসবুকের নামাজ (জামাতের আংশিক নামাজ ছুটে গেলে)

যাবতীয় প্রশংসা আল্লাহর। দরুদ ও সালাম আল্লাহর রাসূল (সা) এর উপর। পরম করুণাময় ও অসীম দয়ালু আল্লাহর নামে শুরু করছি। জামাতে নামায শুরু হবার পর আপনি যদি ইমামের সাথে কোন রাকাত মিস করেন তবে আপনি শরীয়তের ভাষায় মাসবুক । কোন রাকাতের রুকু পেলেই সেই রাকাত পেয়েছে বলে গণ্য হবে ।

নামায পড়ার উদ্দেশ্যে মসজিদে বা অন্য কোনো স্থানে আগমন করার সময় যদি নামাযীর যথাস্থানে পৌঁছানোর পূর্বে জামাআত দাঁড়িয়ে যায় কিংবা জামাআত দাঁড়ানোর পর সে যদি সেই জামাআতে শরীক হতে চায়, তাহলে সে যেন ধীর-স্থীর অবলম্বন করতঃ জামাআতে যায়, দৌড়া-দৌড়ি বা তাড়াহুড়া না করে।

নবী (সাঃ) বলেনঃ

” إذا سمعتم الإقامةَ فامشوا إلى الصلاةِ و

عليكم بالسكينةِ والوقارِ، ولا تُسرعوا، فما

أدركتم فصلّوا، وما فاتكم فأتِمّوا” متفق عليه

“যখন তোমরা ইকামত শুনবে, তখন তোমরা শান্ত ও স্থৈর্য সহকারে নামাযে চলো, দ্রুত চলো না। যা পাবে তা পড়ে নিবে আর যা ছুটে যাবে তা পূরণ করে নিবে”। [বুখারী, আযান অধ্যায়, নং ৬৩৬/মুসলিম, মাসাজিদ, নং ১৩৫৯]

মাসবুকের নামাযের নিয়ম হচ্ছে

(১) ইমামের সাথে সে সালাম ফিরাবে না । ইমাম প্রথম সালাম সম্পূর্ণ করার পর সে দাড়িয়ে যাবে ।

(২) এরপর মাসবুক তার নামাযের যতটুকু বাকি আছে তা সম্পূর্ণ করে তাশাহুদ, দরুদ, দুআ মাসূরা পড়ে সালাম ফিরিয়ে সাধারণ ভাবে নামায শেষ করবে ।

(৩) কিরাআত পড়ার ব্যাপারে মাসবুক তার যে কয় রাকাত বাকি আছে তা অনুসরণ করবে । এক রাকাত বাকি থাকলে সূরা ফাতিহা ও অন্য একটি সূরা মিলিয়ে পড়বে । দুই রাকাত বাকি থাকলে উভয় রাকাতে সূরা ফাতিহা ও আপর সূরা মিলিয়ে পড়বে । তিন রাকাত বাকি থাকলে প্রথম দুই রাকাতে সূরা ফাতিহার সাথে অপর সূরা মিলাবে কিন্তু তৃতীয় মিস যাওয়া রাকাতে কেবল সূরা ফাতিহা পড়বে ।

(৪) বৈঠকের ব্যাপারে মাসবুক ইমামসহ যে কয় রাকাত নামায পড়েছে তা হিসেব করে বৈঠকে যাবে । প্রতি জোড় রাকাত শেষে বৈঠকে বসতে হয় । তাই যে কেবল এক রাকাত পেল ইমামের সাথে সে ইমামের নামায শেষ করার পর দাড়িয়ে নিজে এক রাকাত পড়ে সেজদা সম্পন্ন করার পর বসে তাশাহুদ পড়বে কারণ এটা তার নামাযের দ্বিতীয় রাকাত । এরপর সাধারণ ভাবে নামায শেষ করবে ।

আশা করছি বিষয়টি পরিষ্কার হয়েছে, সর্বোপরি আল্লাহই ভাল জানেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Thanks for your comment

বৈশিষ্ট্যযুক্ত পোস্ট

নামাজের গুরুত্ব

নামায সব এবাদতের মধ্যে শ্রেষ্ঠ এবাদত হওয়ার পেছনে অনেক গুলো কারন রয়েছে । প্রথমতঃ নামাযরত অবস্থায় কোন পার্থিব কাজ করা যায় না । কেননা...

Popular Posts